No icon

Brahma Janen Gopon Kommoti

সমাজের কুসংস্কারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আসছে মহিলা পুরোহিত শবরী

আধুনিকযুগে বাড়ি এবং কর্মক্ষেত্রে নারীর অবদান সমান পর্যায়ে পৌঁছেছে। কিন্তু মর্যাদা এবং অধিকারের ক্ষেত্রে নারীদের এখনও পিছিয়ে রাখা হয়। বলা ভালো আমাদের সমাজের প্রতি পদক্ষেপে ঘৃণ্য ট্যাবুর শিকার হয় নারীরা। গৃহশান্তির সুখের জন্য রমনীদের হাতে বাড়ির গৃহলক্ষীর বাসস্থান হলেও পৌরোহিত্যের ক্ষেত্রে মহিলাদের অগ্রসর আজও প্রগতিশীল সমাজের কাছে তা নৈব নৈব চ। আর এই সমাজের কুসংস্কারচ্ছন্ন মনোভাবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আসছে শবরী। সম্প্রতি প্রকাশ্যে এল পরিচালক অরিত্র মুখোপাধ্যায়ের প্রথম ছবি 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'র ট্রেলার। ট্রেলারের প্রথমে  দেখা যায় পেশায় কলেজ শিক্ষিকা শবরী শিক্ষকতার পাশাপাশি সে বিভিন্ন পুজো, সামাজিক অনুষ্ঠানে পৌরোহিত্যের কাজ করে । বিক্রমাদিত্যের সাথে  আলাপচারিতায় শবরী "পুজো করি" জানালেও তাঁর এই বিশেষ কাজ সম্পর্কে  সঠিক ধারণা করতে পারে না  বিক্রমাদিত্য। দুজনের বিয়ের পরে নববধূকে ঘরে তুলতে অস্বীকার করেন শাশুড়ি কারণ তাঁর 'কন্যাদান' হয়নি শুনে ,কখন আবার "নারীদেহ কোনওদিনই শুচি নয়!"-এরকম বেশ কিছু নানান সমাজের ভ্রান্ত ধারণার বিরুদ্ধে রুখে দাঁড়াতে দেখা যায় শবরীকে। তাই শুদ্ধ অশুদ্ধর দ্বন্দ্বে  তাঁর কথায় উঠে আসে ''মা সারদা ঋতুস্রাবের সময় ঠাকুরের পুজো করতেন, ভোগ রান্না করতেন আর সেটা রামকৃষ্ণ দেবের অমতে নয়, তাঁর ইচ্ছেতে।'' 

আমাদের অন্তরের ইচ্ছাশক্তি কোন সামাজিক বদ্ধ ধারণার উপর নির্ভরশীল নয়। নির্ভরশীল শুধুমাত্র মনের চিন্তাধারায়। যেখানে থাকে না কোন নারী পুরুষের ছুতমার্ক। আর তারই প্রতিফলস্বরূপ শবরীর  পুরোহিত্যের আসনে মন্ত্রোচ্চারণ থেকে শুরু করে বাড়ির পুজো কিংবা  সমাজের নানাবিধ কুসংস্কারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর গল্পের আবরণে উইন্ডোজ প্রোডাকশনের এই ছবি। 

ছবির মাধ্যমে বরাবরই সমাজিক বার্তা দিয়ে চলেছেন উইন্ডোজ প্রোডাকশন। তাদের প্রতি গল্পের মোড়কে থাকে বাস্তবতার ছোঁয়া। এবারও তাঁর ব্যতিক্রম নয়। এ শহরকে মহিলা পুরোহিতের সাথে আগেই পরিচিতি করিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপিকা নন্দিনী ভৌমিক। অধ্যাপনার পাশাপাশি প্রবল বাধার মাঝে সমানতালে পৌরহিত্যের কাজ শুরু করেছিলেন তিনি। বাড়ির পুজোর পাশাপাশি  বিবাহ থেকে অন্নপ্রাশন, পৌরহিত্যের জন্য আজকাল সকলের কাছে পরিচিত নাম নন্দিনী ভৌমিকের। আর তাঁর  অনুপ্রেরণাতেই শবরী'কে দর্শকদের সামনে নিয়ে আসতে চলছে উইন্ডোজ প্রোডাকশন। ছবিতে শবরী'র চরিত্রে অভিনয় করেছেন ঋতাভরী চক্রবর্তী। ইতিমধ্যে ট্রেলার মুক্তির পর থেকেই প্রতিবাদী চরিত্রে দর্শকদের কাছে বেশ প্রশংসা কুড়িয়েছেন তিনি । এ ছাড়াও বিক্রমাদিত্যের ভূমিকায় অভিনয় করেছেন সোহম মজুমদার । এর আগে তিনি বলিউড ছবি কবির সিং -এ কাজ করেছেন। মুখ্য চরিত্রে সোহমের এই প্রথম বাংলা ছবি। ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন শুভাশিস মুখোপাধ্যায়,সোমা চক্রবর্তী, অম্বরীশ ভট্টাচার্য ও মানসী সিনহা। ছবির কাহিনীকার জিনিয়া সেন এবং সংলাপ লিখেছেন সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়। সঙ্গীতের দায়িত্বে সামলেছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। 

সমাজের ছক ভাঙার গল্প বলতে  আন্তর্জাতিক নারী দিবসের ঠিক আগে ৬ মার্চ মুক্তি পেতে চলেছে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।

Comment