No icon

গুরু-শিষ্যর হাত ধরে প্রকাশিত হল মিউজিক সিডি 'গুরু শিষ্য পরম্পরা'

আধুনিক যুগে মিউজিক ইন্ডাস্ট্রিতে আসছে পরিবর্তনের ঢেউ। নতুন প্রজন্মের কাছে সংগীতের পাশাপাশি মিউজিক ইন্সট্রুমেন্ট শেখার চাহিদা এখন তুঙ্গে । আর মিউজিক ইন্সট্রুমেন্ট বলতে গিটারের কথা আসবে না তা কখনো হয়! তবে এই আধুনিকতার মোড়কে ক্রমশ ব্রাত্য হয়ে পড়ছে স্টিল গিটার অর্থাৎ হাওয়াইয়ান গিটার। সেই পুরোনো স্মৃতিকে আবার নতুনরূপে ফিরিয়ে আনলেন গুরু -শিষ্যের জুটি। সোমবার কলকাতার প্রেস ক্লাবে রাগা মিউজিকের পক্ষ থেকে প্রকাশিত হল  মিউজিক সিডি  'গুরু শিষ্য পরম্পরা'। যেখানে স্টিল গিটারের মাধ্যমে শোনা যাবে এভারগ্রিন মেলোডিস। এমনই অভিনব ভাবনায় নতুন প্রজন্মের কাছে স্টিল গিটারের ছন্দ নিয়ে আসলেন আকাশবাণীর স্বনামধন্য গিটারিস্ট পার্থ বসু। আর সঙ্গে যোগ্য সঙ্গত দিয়েছেন তাঁরই শিষ্যা প্রভা দাস। এই গুরু-শিষ্যার যুগলবন্দিতে রয়েছে ১২টি সুরের সংকলন। যেখানে আছে রবীন্দ্রসংগীত, বাংলা এবং একইসঙ্গে হিন্দি চিরনতুন গানের ছন্দ। এদিন সংগীত পরিচালক চন্দন রায়চৌধুরী, রাগা মিউজিকের কর্ণধার  প্রেম কুমার গুপ্তা, সংগীত পরিচালক বুদ্ধদেব গাঙ্গুলি এবং সংগীত পরিচালক জলি ব্যানার্জীর হাত ধরে প্রকাশিত হল এই মিউজিক সিডি।

স্টিল গিটার একটি বিশেষ ধরনের বাদ্যযন্ত্র। ভারত এবং বাংলাদেশে এটি হাওয়াইয়ান গিটার নামেও পরিচিত। আমেরিকার হাওয়াই দ্বীপে এই গিটার আবিষ্কার হয় বলে এটি হাওয়াইয়ান গিটার বলা হয়। এটিকে দেখতে অনেকটা সাধারণ এ্যাকস্টিক গিটারের মতো হলেও ষ্টীল গিটার একটু ভিন্ন ধরণের হয়। স্টিল গিটারের তারগুলো ফ্রেটবোর্ড এর থেকে একটু উপরে ওঠানো থাকে। বাজানোর সময় গিটারটি বাদকের কোলে সমান করে রাখা হয় এবং একইসঙ্গে একটি নলাকৃতির স্টিল বার দিয়ে তারগুলোর ওপর স্লাইড করে গিটারটি বাজানো হয়। কিন্তু আধুনিক যুগে স্টিল গিটারের প্রচলন দিনে দিনে কমে গেলেও এক সময় ভারতীয় উপমহাদেশে এই গিটারটি অত্যন্ত জনপ্রিয় ছিল। বিভিন্ন গানের মিউজিকের পাশাপাশি চলচ্চিত্রের ব্যাকগ্রাউণ্ড মিউজিকের জন্যেও একসময় স্টিল গিটার ব্যবহৃত হত।

এদিন নিজেদের প্রকাশিত মিউজিক সিডি 'গুরু শিষ্য পরম্পরা' সম্পর্কে গিটারিস্ট পার্থ বসু জানান, " প্রভা খুবই গুণী মেয়ে। একজন গুরু হিসাবে আমি গর্বিত। শুধুমাত্র শেখার তাগিদে মেদিনীপুর থেকে ছুটে আসত সে। একাধারে যেমন সংসার তেমনি নিজের ইচ্ছাকে ব্যালেন্স করে গেছে। যা সত্যিই প্রশংসনীয়।

পাশাপাশি তিনি আরো বলেন," আজকাল স্প্যানিশ গিটারের প্রতি ঝোঁক বেড়েছে। কারণ নতুন প্রজন্মের কাছে সঠিক শেখার বদলে দেখানোর তাগিদ বেড়েছে। ফলে ক্রমশ শিক্ষার মান হারাচ্ছে।"।

একইসঙ্গে গুরুর সাথে তাঁর প্রথম মিউজিক সিডি প্রকাশিত। এদিন নিজের অভিজ্ঞতা সম্পর্কে প্রভা দাস জানান, " খুবই আনন্দিত আমি। স্যারের অনুপ্রেরণায় আমার এই আত্মপ্রকাশ। আমি আজ যা কিছু শিখেছি  সবই ওনার আশীর্বাদে।"

সুরের ছন্দে  স্টিল গিটারের মাধ্যমে ঝড় তুলতে এল 'গুরু শিষ্য পরম্পরা'।

Comment