No icon

CHOBIYAL

শ্মশানে কেন মৃত ব্যক্তির ছবি তুলছেন অভিনেতা শাশ্বত ? উত্তর দিতে আসছে 'ছবিয়াল'

Story: Mohua Chakraborty

শ্মশানে মৃত ব্যক্তির ছবি তোলে ফটোগ্রাফার হাবুল। তাঁর দক্ষ হাতেই তোলা থাকে মৃত ব্যক্তির শেষ ছবি। বড় ফটোগ্রাফার হওয়ার স্বপ্ন দেখত সে। সহজ সরল হাবুলের জীবনে নেই কোন প্রেমের ঘনঘটা। কিন্তু একদিন শ্মশানে আসে এক সুন্দরী বনেদি পরিবারের গিন্নি লাবণ্য। আর তাঁকে দেখেই মুগ্ধ হয় হাবুল।লাবণ্যর প্রেমে পড়ে সে। কিন্তু লাবণ্য কি পছন্দ করবে ফটোগ্রাফার হাবুলকে? নাকি তাঁদের জন্য অপেক্ষা করছে এক অন্য পরিণীতি? এমনই এক গল্পের মোড়কে  মানস বসু পরিচালিত এক স্বাদের রোম্যান্টিক ছবি 'ছবিয়াল'। যেখানে মুখ্য চরিত্র ফটোগ্রাফার হাবুলের ভূমিকায় অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায় । আর  লাবণ্যের চরিত্রে রয়েছেন শ্রাবন্তী চ্যাটার্জী। ২০১৩ সালে অপর্ণা সেন পরিচালিত ছবি 'গয়নার বাক্স'তে এই দুই অভিনেতা থাকলেও 'ছবিয়াল' এর মাধ্যমে এই প্রথম বড়পর্দায় তাঁদেরকে জুটি হিসাবে দেখতে পাবে দর্শক । শাশ্বত- শ্রাবন্তী ছাড়াও ছবিতে অভিনয় করেছেন জয়জিৎ বন্দ্যোপাধ্যায়,মল্লিকা ব্যানার্জি, সুদীপ মুখোপাধ্যায়, অভিজিৎ মুখার্জী, 'সহজপাঠের গল্প'র সামিউল আলম, অরূপ জয়গিরদার, প্রমুখ। ছবির চিত্রনাট্য লিখেছেন কৌশিক বসু। সিনেমাটোগ্রাফারের দায়িত্বে অভিজিৎ নন্দী এবং সম্পাদনায় নীলদ্রি রায়। ছবিতে সংগীতের বুনন বেঁধেছেন নতুন সঙ্গীত পরিচালক মেঘ বন্দ্যোপাধ্যায়। ছবিতে রয়েছে রোম্যান্টিক, স্যাড এবং রবীন্দ্রসংগীত সহ মোট তিনটি গান। গানের কন্ঠ দিয়েছেন  রূপঙ্কর বাগচী ,সুজয় ভৌমিক এবং জয়িতা বিশ্বাস। বুধবার কলকাতার রিপন স্ট্রিটের কষে কষা রেস্টুরেন্টে হয়ে গেল 'ছবিয়াল' এর ট্রেলার এবং মিউজিক লঞ্চ। যেখানে উপস্থিত ছিলেন প্রযোজক, পরিচালক সহ ছবির গোটা টিম। 

ছবির ইউএসপি সম্পর্কে পরিচালক মানস বসু জানান, "প্রান্তিক মানুষের গল্প বলবে 'ছবিয়াল'। যেখানে 'হাবুল' চরিত্রকে সুন্দর রূপ দিয়েছেন শাশ্বত চট্টোপাধ্যায়। একইসঙ্গে  'লাবণ্য' এই ছবিতে অন্যতম প্রোটাগনিস্ট তাঁর জন্য আমাদের প্রধান শর্ত ছিল একজন ভালো অভিনেত্রী যিনি একাধারে আবার সুন্দরীও  অর্থাৎ  যে কোনও পুরুষ যার প্রতি আকৃষ্ট হতে পারে। তার  জন্য শ্রাবন্তীই বেস্ট চয়েস। এই ছবিতে যেমন রয়েছে রোম্যান্টিকতার ছোঁয়া তেমনি রয়েছে সাসপেন্স। হুগলীর বিভিন্ন জায়গায় হয়েছে ছবির শ্যুটিং। এক অন্য ধরনের ছবি করার চেষ্টা করেছি। আশাকরি দর্শকদের ভালো লাগবে।"

 

"আজকের দিনে এরকম অসাধারণ কনসেপ্ট নিয়ে ভাবনাচিন্তা দেখাই যায় না। 'ছবিয়াল'এ রয়েছে অনেক চমক । যা দর্শকদের মুগ্ধ করবে। "এমনই মন্তব্য করেন অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়।

ছবি সম্পর্কে প্রযোজক মিলন দত্ত জানান, "আমাদের উদ্দেশ্য দর্শকদের ভালো ছবি উপহার দেওয়া। 'ছবিয়াল' সেই ভাবনার প্রতিফলন।"

এর আগে শর্ট ফিল্মে পরিচালক মানস বসুর সাথে কাজ করলেও এই প্রথম ফিচার ফিল্মে সংগীত পরিচালনার দায়িত্ব সামলেছেন নবাগত মেঘ বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, " ছবির গল্পর পাশাপাশি গানগুলো সবার মন ছুঁয়ে যাবে।"

এর আগে অভিনয় ক্ষেত্রে আত্মপ্রকাশ হলেও গায়িকা হিসাবে এটি তাঁর প্রথম ছবির গান। এদিন গায়িকা জয়িতা বিশ্বাস জানান, "এখানে আমি রবীন্দ্র সংগীত গেয়েছি। মানসদার অনুপ্রেরণায় একজন সিঙ্গার হিসাবে আমার যাত্রা শুরু। এই গানটির সাথে জড়িয়ে আছে আমার মায়ের স্মৃতি। " 

আপনাদের জানিয়ে রাখি, এপ্রিল মাসে এক ভিন্ন স্বাদের  রোম্যান্টিক গল্প নিয়ে মুক্তি পেতে চলেছে 'ছবিয়াল'।

Comment