No icon

BEWARISH

অস্তিত্বের খোঁজে কোলাহল থিয়েটার ওয়ার্কশপের অভিনব প্রয়াস 'বেওয়ারিশ'

এটা আমার একটা প্রতিবাদের ভাষা: নাইজেল
 
নিষিদ্ধ পল্লীর মহিলাদের নিয়ে 'ঝরা ফুলের রূপকথা'র অসামান্য সফলতার পর  
এবার নেশার কবলে থাকা   মানুষদের নিয়ে নাইজেলের নাট্যদল কোলাহল থিয়েটার ওয়ার্কশপ মঞ্চস্থ করল তাদের পরবর্তী নাটক 'বেওয়ারিশ'। আর এই অভিনব প্রয়াসে  সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আলিয়ানা রিহ্যাবিলিটেশন সেন্টার। উদ্দেশ্যে , থিয়েটার থেরেপির দ্বারা নেশায় আসক্ত না হয়ে নিজেদের ভিতরের জমে থাকা প্রতিভাকে সমাজে তুলে ধরা। যাতে জীবনের মুলস্রোতে ফিরে আসা।  নির্দেশক অভিজিৎ অনুকামিন -এর নির্দেশনায় গত শুত্রুবার কলকাতায় অবস্থিত বেহালার শরদ সদনে মঞ্চস্থ হল  নাটক 'বেওয়ারিশ'। লেখক মলয় বন্দ্যোপাধ্যায়। পোশাক পরিকল্পনা অনুপম চ্যাটার্জি-র। এই নাটকে অভিনয় করেছেন  নাট্যবিদ শুভাশিস খামরু, জিনিয়া  নন্দী ,নির্দেশক অভিজিৎ অনুকামিন সহ রিহ্যাবিলিটেশন সেন্টারের  বাদশা গাঙ্গুলি, সংকেত ভট্টাচার্য, অজয় বিশ্বাস  ,শান্তনু দে, প্রসেনজিৎ  প্রমুখ সদস্যরা। 
 
নাটকের মুলগল্প:
একটা বাস কলকাতা থেকে বিহারে যাচ্ছিল। রাস্তায় ভয়াবহ দুর্ঘটনায় ২৬জনের মৃত্যু হয়। ২০জনের মৃতদেহ সনাক্ত হলেও ৬ জনের পরিচয় জানা যায়নি অর্থাৎ তারা বেওয়ারিশ। এদের জীবনের উঠে আসে বিভিন্ন অন্ধকারময় গল্প। মর্গে থেকে তারা জানতে পারে যে চলে নানান অসামাজিক কাজ। ৬জন বেওয়ারিশ
 মৃতদেহ নিজেদের অস্তিত্ব খোঁজার  লড়াইয়ের গল্প  এটি।
নাটকে প্রত্যেকের অভিনয় অসামান্য। অসাধারণ কাহিনী। রিহ্যাবিলিটেশন সেন্টারের  সদস্যদের অনবদ্য অভিনয় দর্শকদের মন ছুঁয়ে যাবে। কাহিনীর সাথে মানানসই পর্প ব্যবহার করে নাটকে উপস্থাপিত করা হয়েছে যা এক কথায় অসাধারণ।
কখনও রূপান্তরকামী মানুষদের নিয়ে , কখন যৌনকর্মী, এবার মাদকাসক্ত মানুষদের নিয়ে  সমাজের মুলস্রোতে ফিরিয়ে আনার অনবরত চেষ্টায় অভিনেতা নাইজেল আকারা। বরাবরই অন্ধকারময় জগতের মানুষদের আলোর দিশা দেখান এই অভিনেতা।এদিন নিজের অভিব্যক্তি সম্পর্কে নাইজেল জানান, "এটা আমার প্রতিবাদের ভাষা। মানুষতো ভুল করে যদি নিজেদের শুধরে নিয়ে তারা জীবনের মুলস্রোতে ফিরে আসতে চায় তাহলে তাদের সুযোগ দেওয়া উচিত।" 
এদিন নাটক সম্পর্কে নির্দেশক অভিজিৎ অনুকামিন জানান, রিয়েল লাইভে এই নেশায় আসক্ত মানুষেরা নিজেদের পরিচয় খোঁজার চেষ্টা করে চলেছে। 'বেওয়ারিশ' তাঁদেরই জীবনের অস্তিত্ব লড়াইয়ের গল্প। "
আপনাদের জানিয়ে রাখি,আগামী ১৫ই আগস্ট আবারো দর্শকের সামনে আসতে চলেছে অস্তিত্বের খোঁজে কোলাহলের অভিনব প্রয়াস' বেওয়ারিশ'।

Comment