No icon

বেহাল রাস্তায় ওষ্ঠাগত জনজীবন, এবার কি ঘুম ভাঙবে প্রশাসনের !

-সরোজেন্দু বিশ্বাস

আমি যেহেতু পশ্চিমবাংলায় বাস করি তাই এখানকার রাস্তার সম্বন্ধে কিছু কথা 'প্রশাসন' তথা বিশিষ্ট গুণীজন/বুদ্ধিজীবী/পরিবেশবিদ এবং সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চাই।

আমরা ছোট থেকেই শুনে আসছি 'পশ্চিমবঙ্গে স্থানাভাব'। এখানে প্রত্যেকদিন বিশেষকরে শহরে নিত্য নতুন মানুষের যাতায়াত বাড়ছে এবং সেইসাথে বিভিন্ন রকমের পরিবহনের ব্যবস্থা হচ্ছে। কিন্তু বাস্তবে রাস্তার সংখ্যাতো বাড়ছেই না ,উল্টে যেসব রাস্তা আছে দিনকে দিন তাও ছোটো হয়ে যাচ্ছে। রাস্তার দুপাশে একের পর এক অস্থায়ী বাজার/দোকান/স্ট্যান্ড গড়ে উঠছে। আর দুর্ঘটনা যেন নিত্য সঙ্গীর আকার নিয়েছে। এছাড়া ড্রেনের কার্যকারিতা শেষ হয়ে যাচ্ছে এবং কোন কোন জায়গায় ড্রেনের অস্তিত্বই নেই। যে কারণে অল্প বৃষ্টি হলেই রাস্তায় জল জমা হচ্ছে,আর রাস্তাটাই যেন ড্রেনের আকার নিচ্ছে এবং অতি অল্প সময়েই রাস্তা খারাপ হয়ে যাচ্ছে (জলই বিটুমেন রাস্তার ক্ষতির কারণ)। আর একটা কারণেও রাস্তা সত্বর নষ্ট হয়ে যাচ্ছে-সেটা হচ্ছে ভারী ভারী (Overload) যানবাহন। আর সেইসব কারনেই রাস্তা ঘনঘন Repair-এর প্রয়োজন হয়ে পড়ছে এবং একটা অতিরিক্ত খরচ (Infructuous Expenditure) লেগেই থাকছে। এই অতিরিক্ত খরচটা শুধু কিছু মুষ্টিমেয় মানুষের সুবিধার্থে।

আমার বিনীত অনুরোধ,এখনই সবরকম বাধা সরিয়ে ড্রেন সম্পূর্ণভাবে পরিষ্কার করে জল নিকাশীর উপযুক্ত ব্যবস্থা করা হোক। এতে যেমন রাস্তা চওড়া হবে, তেমনি যানবাহন এবং মানুষের চলাচলের সুবিধা হবে আর সুষ্ঠ পরিষেবাও সম্ভব হবে। তখন আশাকরি ঘনঘন Repair -এর প্রয়োজন হবে না এবং অপ্রয়োজনীয় যে খরচ সেটা বাঁচবে।পশ্চিমবঙ্গের যা অর্থনৈতিক অবস্থা, তাতে বেশ কিছুটা সুরাহা হবে। আর মাননীয়া মুখ্যমন্ত্রীর সৌন্দর্যায়নের নতুন মাত্রা পাবে। 

প্রশাসনের প্রতি বিনীত নিবেদন, কিছু মানুষের সুবিধার্থে বৃহত্তর জনগণের দেওয়া 'করের' টাকা অপ্রয়োজনীয় ভাবে খরচা হতে দেবেন না। প্রত্যেক জনগণ সবসময় আশা করেন, স্বচ্ছ প্রশাসন এবং উন্নত পরিষেবা। আর কোন অবস্থাতেই পাইয়ে দেওয়া রাজনীতি করে অর্থনীতিকে দুর্বল করে দেবেন না। পূর্ব অভিজ্ঞতায় দেখা গেছে,পাইয়ে দেওয়া রাজনীতিতে মানুষের কর্মক্ষমতাও নষ্ট হয়ে যায়। এছাড়া মানুষের চাহিদার তো শেষ নেই-তাই নয় কি !

প্রশাসনের কাছে বিনীত অনুরোধ, দেরি না করে এই ব্যাপারে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করে উন্নত পরিষেবার ব্যবস্থা করুন আর প্রত্যেকদিনের দুর্ঘটনার হাত থেকে জনগণকে মুক্ত করুন।


 

 

 

Comment