No icon

কৃষ্ণমূর্তি ফাউন্ডেশনের মাধ্যমে প্রকাশিত হলো ‘দ্য রিয়েল ক্রাইসিস’ নামক একটি ডিজিটাল বুকলেট যেটা জে. কৃষ্ণমূর্তির ৫ দশক ধরে মানব জাতির সংকটের মুখোমুখি সংলাপ এবং লেখা শীর্ষক এর অংশ

-এই বইটির মাধ্যমে মানব জাতির সংকটের কারণ এবং কি তার প্রতিকার সেটা উপস্থাপনা করেছে

কলকাতা : কৃষ্ণমূর্তি ফাউন্ডেশন ইন্ডিয়া(কেএফআই), একজন দার্শনিক, ধর্মীয় শিক্ষক, বক্তা এবং লেখক - জিদ্দু কৃষ্ণমূর্তি দ্বারা প্রতিষ্ঠিত, যারা বর্তমান সময়ে বর্তমান মহামারীর জবাবে একটি ডিজিটাল বই-দ্য রিয়েল ক্রাইসিস প্রকাশ করেছে। এই বইটিতে জে কৃষ্ণমূর্তির আলোচনা এবং ১৯৩৪ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত পাঁচ দশকের লেখা ও সংলাপের অংশ বিশেষ রয়েছে। রিয়েল ক্রাইসিস ডিজিটাল বইটি অনলাইনে www.kfionline.org এ ৯ টি ভারতীয় ভাষা, হিন্দি, তামিল, মারাঠি, গুজরাটি, মালায়ালাম, কান্নাডা, তেলুগু, বাংলা ও ওডিয়ার পাশাপাশি ইংরেজিতেও পাওয়া যাবে।

জিদ্দু কৃষ্ণমূর্তি (১৮৯৫-১৯৮৬) ২০ শতকের অন্যতম প্রভাবশালী ধর্মীয় শিক্ষকদের মধ্যে একজন। তাঁকে আমাদের সময়ের অন্যতম উল্লেখযোগ্য বক্তা এবং একজন হিসাবে বিবেচনা করা হয় যা মানবচেতনায় সবচেয়ে গভীর প্রভাব ফেলেছে। 

তিনি সূক্ষ্মতার সাথে মানব মন যেভাবে কাজ করে তার উপর বিশদ ব্যাখ্যা করেন এবং এটি কীভাবে কাজ করে তা সনাক্ত করে আমাদের বোঝান সমস্ত সঙ্কটের উৎসের ভিত্তি কি। তাঁর শিক্ষা ভবিষ্যৎ প্রজন্মের কাছে উপযুক্ত ভাবে সংরক্ষণ এবং সরবরাহ করার জন্য তিনি ভারত, ব্রিটেন,আমেরিকা এবং স্পেনে চারটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছিলেন।

কৃষ্ণমূর্তি ফাউন্ডেশন ইন্ডিয়া সম্প্রতি একটি রিয়েল ক্রাইসিস নামে একটি ডিজিটাল বই প্রকাশ করেছে যা এই বর্তমান সংকটে নিজের অবস্থার অন্বেষণে আগ্রহী যে কোনো মানুষের পথপ্রদর্শক হবে। এটি প্রাসঙ্গিক প্রশ্ন উত্থাপন করে, যেমন "হাজার হাজার বছর ধরে জীবনযাপনকারী মানুষ কেন এমন দুর্দশা ও সংঘাতের মুখোমুখি হয় ...? আপনি যদি নৈতিকতার অভাবের সর্বোপরি, সহজ ব্যাখ্যাগুলি বাদ দেন-যা প্রযুক্তিগত জ্ঞানের অভাব এবং স্পষ্ট কথোপকথনের কারণে জন্মগ্রহণ করে-তবে এই দুর্দশার মূল কারণ কী? কেন এই জাতীয় দেশে যেখানে ধার্মিকতা, দয়া, হত্যা না করা, পাশবিক না হওয়ার প্রথা রয়েছে… সেখানে কি এমন কারণ আছে যে সবকিছু ভ্রান্ত প্রমানিত হচ্ছে?”

কেএফআইয়ের একজন মুখপাত্র বলেছেন, "কৃষ্ণমূর্তির মৃত্যুর ৩৫ বছর হয়ে গেছে। পুরো একটি নতুন প্রজন্ম তার পিছনে ফেলে আসা পবিত্র জ্ঞানের ভান্ডার অর্জন না করেই বেড়ে উঠেছে । তিনি যা বলেছিলেন এবং যা লিখেছেন তা আজকের দিনেও সম্ভবত প্রাসঙ্গিক, সেই জ্ঞানটি আজ নতুন তরুণ প্রজন্মের কাছে উপলব্ধ করা আমাদের লক্ষ্য, যে শিক্ষাগুলি এই কঠিন সময়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা এবং পথপ্রদর্শন করতে পারে । তাঁর ভূমিকার বিষয়ে জানতে চাইলে কৃষ্ণমূর্তি জবাব দিয়েছিলেন: 'আমার একমাত্র আগ্রহ মানুষকে সম্পূর্ণ, নিঃশর্ত মুক্তি দেওয়া।' কেএফআই সদর দফতর চেন্নাইতে অবস্থিত। যেখানে তাঁর শতাধিক বই ছাপা হয়েছে। আমাদের ইউটিউব চ্যানেলে তাঁর বক্তব্য এবং সংলাপের কয়েকশ ভিডিও রয়েছে। রিয়েল ক্রাইসিস - ডিজিটাল বুকলেটটি আমাদের ওয়েবসাইট - www.kfionline.org থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়, এটি তাঁর শিক্ষাগুলি সহজলভ্য করার জন্য আমাদের প্রচেষ্টা।”

 

Comment