No icon

#PlantingForPlanet: বিশ্ব জুড়ে পুনঃসৃজন উদ্যোগের অঙ্গ হিসাবে ভারতে ১০,০০০ গাছ লাগাবে CMA CGM

-স্থানীয় পুনঃসৃজন প্রকল্পের অঙ্গ হিসাবে ১২টি দেশে গ্রুপের ১১০,০০০ কর্মচারীর জন্য ১১০,০০০ গাছ লাগানো হবে

·বেসরকারি সংস্থা ডি এল আর প্রেরণার সাথে জুটি বেঁধে দার্জিলিঙে ১০,০০০ গাছ লাগাবে CMA CGM

·CMA CGM গ্রুপ স্থায়ী উন্নয়নের প্রতি এবং আমাদের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কঠোরভাবে প্রতিজ্ঞাবদ্ধ

শিপিং ও লজিসটিক্সে বিশ্বের নেতৃস্থানীয় সিএমএ সিজিএ গ্রুপ এক ভুবনজোড়া পুনঃসৃজন উদ্যোগ নিল। প্রকৃতির পুনরুজ্জীবন এবং স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে সাহায্য করার জন্য তৈরি স্থানীয় পুনঃসৃজন প্রকল্পের অঙ্গ হিসাবে ১২টি দেশে ১১০,০০০ গাছ লাগানো হবে। গ্রুপের ১১০,০০০ কর্মচারীর প্রত্যেকের জন্য একটি করে গাছ।

এই গ্রুপ স্থায়ী উন্নয়নের প্রতি এবং আমাদের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কঠোরভাবে প্রতিজ্ঞাবদ্ধ। এমন একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে যা সম্পূর্ণত “মানুষের জন্য কাজ করা”, “এই গ্রহের জন্য কাজ করা” এবং “দায়িত্বশীল বাণিজ্যের জন্য কাজ করা” --কোম্পানির এই তিনটি দায়বদ্ধতার প্রকাশ।

দার্জিলিঙের পাহাড় ও সংলগ্ন অঞ্চলে স্থায়ী জনগোষ্ঠী গড়ে তোলার জন্য ১০,০০০ গাছ লাগানো হবে

এই উদ্যোগের অঙ্গ হিসাবে CMA CGM দার্জিলিঙে ১০,০০০ গাছ লাগাবে স্থানীয় বেসরকারি সংস্থা ডিএলআর প্রেরণার সাথে জুটি বেঁধে। এই সংস্থা এই অঞ্চলের প্রাকৃতিক অরণ্য আবাসগুলোর পুনরুজ্জীবন এবং স্থায়ী জনগোষ্ঠী গড়ে তোলার কাজে নিবেদিত। গাছ এবং চা-এর সংমিশ্রণে এই কৃষি-বনসৃজন প্রকল্পের লক্ষ্য শুধুমাত্র চা চাষ করার ফলে বাস্তুতন্ত্রের যে অবনতি হয়েছে, তার পুনরুজ্জীবন। 

এই প্রকল্প এক জৈবপ্রগতিশীল বাস্তুতন্ত্র গড়ে তুলবে, যা চা চাষের পক্ষে দীর্ঘমেয়াদি সর্বাধিক অনুকূল অবস্থা (মৃত্তিকার পুষ্টি, ভূমিক্ষয় হ্রাস) সৃষ্টি করবে এবং একাধিক ফসল ফলানোর পথ খুলে দিয়ে কৃষকদের আয় বৃদ্ধি করবে। যেমন স্থানীয় বাজারে সেগুন ও ফল বিক্রি, অন্যান্য প্রাকৃতিক জিনিসের উৎপাদন)। এই প্রকল্প প্রশিক্ষণ এবং কৃষিক্ষেত্রে কর্মশালার আয়োজন করে স্থানীয় কৃষক সংগঠনগুলোর ক্ষমতায়নও করবে। তাছাড়া ফল চাষ করে খাদ্যে স্বনির্ভরতা ও বাড়ির খাবার খাওয়ার অভ্যাস বাড়াবে।

পরিবেশগত, সামাজিক ও অর্থনৈতিক ভারসাম্য আনতে একটি বিশ্বব্যাপী পুনঃসৃজন উদ্যোগ

এই বিশ্বব্যাপী পুনঃসৃজন উদ্যোগ যে ১২টি দেশে নেওয়া হয়েছে (কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, পেরু, ব্রাজিল, ফ্রান্স, রোমানিয়া, মরক্কো, ভারত, চীন, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড), তার সবকটির স্থানীয় জনগোষ্ঠীই এর পরিবেশগত, সামাজিক ও অর্থনৈতিক সুবিধা পাবে। অরণ্য ধ্বংসের প্রভাবে প্রশমিত করা ছাড়াও বনসৃজনের ফলে মৃত্তিকা ও বাস্তুতন্ত্রের পুনরুজ্জীবন হয়, যা জীববৈচিত্র্য রক্ষার জন্য জরুরি।

এছাড়া কিছু CMA CGM কর্মচারী বিশ্বের বারোটি জায়গার একটি বা কয়েকটিতে গাছ লাগানোর কাজে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। এই কাজ গ্রুপের অংশীদার পার প্রোজেটের সাথে যৌথ নেতৃত্বে করা হচ্ছে। এই কোম্পানিটির সঙ্গে মিলে আমরা আমাদের পরিবেশগতভাবে দায়িত্বশীল কাজের অঙ্গ হিসাবে CMA CGM+ পরিষেবার সাথে একটি অনন্য কার্বন ক্ষতিপূরণ অফার তৈরি করি।

এ দেশে ১৯৮৯ থেকে উপস্থিত CMA CGM Group-এর সারা ভারতে ৪৭০০ কর্মচারী রয়েছে। এই গ্রুপ এ দেশের সাথে বাকি পৃথিবীকে প্রতি সপ্তাহে ১২টি পরিষেবার ১২টি কলের মাধ্যমে যুক্ত করে।

About CMA CGM

Led by Rodolphe Saadé, the CMA CGM Group is a world leader in shipping and logistics.

Its 538 vessels serve more than 420 ports around the world, on all five continents. In 2019, they transported nearly 22 million TEU (twenty-foot equivalent units) containers. With CEVA Logistics, a world leader in logistics services, CMA CGM handles more than 500,000 tons of airfreight and 1.9 million tons of inland freight every year.

CMA CGM is constantly innovating to offer customers new maritime, inland and logistics solutions.

Present on every continent and in 160 countries through its network of 755 offices and 750 warehouses, the Group employs more than 110,000 people worldwide, of which 2,400 in Marseille where its head office is located.

 

Comment