No icon

প্রতিটি মানুষ সুন্দর : হিনা কৌসর

কলকাতা: আধুনিক যুগে পিছিয়ে নেই নারীরা। নিজেদের প্রতিভার জোরে আজ তারা সমাজের যেকোন কোন স্তরে  অতুলনীয়। শুধু নিজের স্বপ্ন পূরণ নয় বরঞ্চ অন্যেকে এগিয়ে চলার দিশা দেখাচ্ছে নারী। তারই প্রকৃত উদাহরণস্বরূপ হলেন হিনা কৌসর। হ্যাঁ, হিনা কৌসর, যিনি ২০১৯ মিসেস এশিয়া সুন্দরী প্রতিযোগিতার বিজয়ী, একাধারে অভিনেত্রী, মডেল এবং সমাজকর্মী। তারই উদ্যোগে আগামী রবিবার (২১ নভেম্বর, ২০২১) কলকাতার দ্য পার্ল হোটেলে অনুষ্ঠিত হতে চলেছে ফ্যাশন শো এইচকে মিস্টার, মিস, মিসেস ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ২০২১-এর দ্বিতীয় সিজন। পিঙ্ক রোজেজ এন্টারটেইনমেন্ট-তার এই সংস্থা দ্বারা আয়োজিত ফ্যাশন শোয়ে প্রধান অতিথি আসনে থাকছেন 'আশিকি' খ্যাত বলিউডের ম্যাচো-ম্যান রাহুল রায়। এই ফ্যাশন শোয়ের  সকল প্রতিযোগীকে শুধুমাত্র গ্রুমিং-এর পর উপস্থাপনা করানো হবে ফাইনালে। ফাইনাল,যেখানে থাকছে তিনটি রাউন্ড। পরবর্তী ক্ষেত্রে  শোয়ের বিজয়ীরা কাজ করার সুযোগ পাবেন বিভিন্ন ওয়েব সিরিজ, শর্ট ফিল্ম এবং মিউজিক অ্যালবামে।

বরাবরই এক আত্মবিশ্বাসী ব্যক্তিত্বের অধিকারী হিনা কৌসর। একজন শিশু শিল্পী হিসেবে, ছোটবেলায় ডিডি ন্যাশনাল চ্যানেলে অভিনয় জীবনে আত্মপ্রকাশ। কিন্তু তার মায়ের আপত্তি থাকায় অভিনয় জীবন থেকে বিরত থাকতে হয় তাকে। পরবর্তী সময় নিজের এমবিএ পড়া শেষ করে মডার্ন এশিয়া নামক এক সংস্থায় এইচআর হিসাবে কেরিয়ার শুরু করেন তিনি। কিন্তু অদৃষ্টের লিখন ছিল অন্য ! হিনার অসাধারণ ব্যক্তিত্ব দৃষ্টি এড়ায়নি তার শুভানুধ্যায়ীদের। কার্যত তাদের উৎসাহে  গ্ল্যামার দুনিয়ায় আবার পদার্পন করেন হিনা। তিনি মিসেস ইন্ডিয়া সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেন এবং ফাইনাল পর্যন্ত পৌঁছান। এইভাবে একসময় তিনি জিতে নেন মিসেস এশিয়ার খেতাব। যদিও তার এই চলার পথ এতো সহজ ছিল না। প্রতি ক্ষেত্রে সমাজ ও পরিবার বাধা সৃষ্টি করলেও হাল ছাড়েননি হিনা। এই সফর চলাকালীন তিনি উপলব্ধি করেন পরিবার হোক বা সমাজ কেউই মেয়েদের সমর্থন করে না। তাই নিজের মাথায় বিজয়ী মুকুট থাকলেও হিনার চোখে তখন অন্যের স্বপ্ন পূরণের ইচ্ছা। প্রতিভা থাকা সত্ত্বেও অনেকসময় সঠিক প্ল্যাটফর্মের অভাবে অনেক যুবক-যুবতীদের পিছিয়ে আসতে হয় গ্ল্যামার ইন্ডাস্ট্রি থেকে। তাদেরই এক নতুন দিশা দেখাছেন হিনা। নিজের সংস্থা পিঙ্ক রোজেজ এন্টারটেইনমেন্ট-এর মাধ্যমে প্রতিভাবানদের সুযোগ করে দিচ্ছেন তিনি। ২০২০ সালে তিনি শুরু করেন মিস্টার, মিস, মিসেস ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ফ্যাশন শো। প্রথম সিজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরুণ সুরি, শব্বির আলি এবং 'আশিকি' অভিনেতা  রাহুল রায়। তিনি মনে করেন, "প্রতিটি মানুষ সুন্দর।"

তার হাত ধরে প্রতিনিয়ত ঘটে চলেছে কত প্রতিভার ইচ্ছাপূরণ। শুধু তাই নয়, নারীর ক্ষমতায়ন নিয়ে নিরন্তর কাজ করে চলেছেন এই অসামান্য নারী হিনা কৌসর।

Comment